Slide

Monday, September 2

VLC MEDIA PLAYER দিয়ে Screen Record করুন।

Hello TUNERS & VIEWERS. Welcome Here Again!
এটা আমার দ্বিতীয় পোস্ট। TechTunes এ আমি খেয়াল করে দেখলাম অনেক পোস্ট আসে VLC PLAYER এর বিভিন্ন Functionality নিয়ে।কিন্তু কথাও খুজে পেলাম না কিভাবে VLC MEDIA PLAYER দিয়ে Screen Record করা যায়। আপনারা অনেকে অনেক Application ব্যবহার করে থাকেন Screen Record করার জন্য। যেমন ScreenFlow , CamStudio সহ আর অনেক Application. কিন্তু এটা হয়ত খেয়াল করেন নাই জ আপনার VLC-PLAYER দিয়েই আপনি Screen Recorder এর কাজ সেরে ফেলতে পারেন  সহজেই।চলুন আবার কাজের কথায়। আপনার যা যা করতে হবে সেগুলা হলঃ VLC PLAYER Install করা থাকতে হবে।তারপর নিচের ধাপ গুলা Follow করুন।


১.VLC-PLAYER থেকে Media তে জান।সেখান থেকে ৫ নাম্বার Option (Open Capture Device)টাতে Click করুন।অথবা Ctrl+C চাপুন।
VLC-Player>Media>Open Capture Device)

Window টা দেখতে নিচের Image এর মত হবে।

২.এবার Capture Device এ Click করে Capture Mood টাকে DirectShow থেকে Desktop করে দিন।এবং  Desired frame rate for the capture এ 5.00f/s করে দিন।তারপর Play তে Click করে Convert সিলেক্ট করুন।

৩.
এবার একটি নতুন Window দেখা যাবে নিচের Image এর মত।সেখান থেকে  Browse এ Click করে Destination Folder দেখিনে দিন। যখন File এর নামকরন করবেন তখন নাম এর শেষে অবশ্যই .mp4 এই Extension টা দিবেন।তারপর SAVE করুন।


৪.
এখন নিচের Image এ লাল চিহ্নিত Button এ ক্লিক করুন।এবং mp4/mov সিলেক্ট করুন।তারপর Video Codec সিলেক্ট করুন।সেখান থেকে Video তে ক্লিক করুন তারপর Profile Name এ Example1 লিখেন।Bitrate এ 3000 kb/s দিন।আখন সেভ করুন। 




আপনার কাজ শেষ এখন VLC PLAYER মিনিমাইজ করে যা করবেন তা Record হবে।VLC-PLAYER Close করলেই এর Record হবে না।

Enjoy Recording !

No comments: